Policy Brief
Published 2023
DOWNLOAD  

নারী ও শিশু নির্যাতন দমন আইন এবং পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন ২০১০- এর মতো আইন থাকা সত্ত্বেও বাংলাদেশে পারিবারিক সহিংসতার হার অনেক বেশি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, প্রতি পাঁচজন নারীর মধ্যে প্রায় তিনজন (৫৭.৭%) তাদের জীবদ্দশায় কোনো না কোনো ধরনের শারীরিক, যৌন বা মানসিক সহিংসতার শিকার হয়েছেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের প্রস্তাবনায় এবং সিটিজেনস ইনিশিয়েটিভ এগেইনস্ট ডোমেস্টিক ভায়োলেন্স (CIDV) নামে পরিচিত পারিবারিক সহিংসতা রোধে তৈরি জোটের সমর্থনে ২০১০ সালে উক্ত আইন প্রণয়ন এবং কার্যকর করা সরকারের জন্য একটি বিশেষ অর্জন ছিল। কিন্তু পরবর্তীকালে আইনটি বাস্তবায়নের ক্ষেত্রে অর্জন কম ছিল।

সুইডিশ সরকারের সহায়তায় ও সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সি (SIDA) প্রোগ্রাম এর অর্থায়নে এবং ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজের (IDS) আয়োজনে “Countering Backlash: Reclaiming Gender Justice” প্রোগ্রামের অংশ হিসেবে ২০২২ সালে ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্নেন্স এন্ড ডেভেলপমেন্ট (BIGD) ব্র্যাক ইউনিভার্সিটি দ্বারা পরিচালিত গবেষণার উপর ভিত্তি করে লিখিত এই পলিসি ব্রিফিং এ গবেষণা পদ্ধতি, ফলাফল, মূল বার্তা এবং সুপারিশমালা তুলে ধরা হয়েছে।

About this resource

themePolicy, Voice
approachResearch
countryBangladesh

Citation

Sultan, M. and Mahpara, P. (2023) 'Countering Backlash in the Implementation of Bangladesh's Domestic Violence Act', Countering Backlash Policy Briefing 1, Brighton: Countering Backlash, Institute of Development Studies, DOI: 10.19088/BACKLASH.2023.004